West Bengal Primary Teachers Recruitment 2020

West Bengal Primary Teachers Recruitment 2020 – Eligibility, Application fee, Admit Card, Exam Date, Age Limit, Vacancy and Full Notification – চাকরি প্রার্থীদের জন্য সুখবর। শীঘ্রই রাজ্যে টেট পরীক্ষার আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, শীঘ্রই রাজ্যে শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি পেশ করতে চলেছে রাজ্য সরকার। সরকারি দপ্তর সূত্রে খবর, এ বছরেই রাজ্যে ১৫ হাজার শিক্ষক নিয়োগ করা হতে চলেছে। পুজোর পরেই এই শিক্ষক নিয়োগের কর্মসূচি শুরু করা হবে।

রাজ্যে ১৫ হাজারের বেশি প্রাথমিক শিক্ষক নিয়োগ, শীঘ্রই টেট বিজ্ঞপ্তি

West Bengal Primary Teachers Recruitment 2020 – Full Notifications

দীর্ঘ দিন ধরে রাজ্যে শিক্ষক নিয়োগ সংক্রান্ত টেট পরীক্ষা বন্ধ রয়েছে। মাঝে একবার ২০১৭ সালে টেট পরীক্ষা হলেও, শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ তুলেছিলেন হাজার হাজার পরীক্ষার্থী। এরপরে আবার চলতি বছরে শিক্ষক নিয়োগ হতে চলেছে। সামনেই বিধানসভা নির্বাচন। বিধানসভা নির্বাচনের হাতিয়ার হিসেবে, রাজ্য সরকার যে শিক্ষক নিয়োগকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করতে চাইবেন, এ সম্পর্কে আগে থেকেই জল্পনা করে চলছিল রাজনৈতিক মহলে।

নবান্ন সূত্রে খবর, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত যারা টেট পরীক্ষার জন্য আবেদন করেছেন, তাদের আর নতুন করে পরীক্ষার জন্য আবেদন করার প্রয়োজন নেই। যারা এতদিন আবেদন করেননি, তাদেরই আবেদন করতে হবে বলে জানানো হয়েছে। পুজোর পরেই শিক্ষক নিয়োগের কাজ দ্রুত শেষ করে ফেলার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে রাজ্য। সে বিষয়ে এখন প্রস্তুতি তুঙ্গে। করোনা পরিস্থিতির মধ্যে কিভাবে সমস্ত বাধা কাটিয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়, সে সম্পর্কে বিবেচনা করছে রাজ্য। নবান্নের তরফ থেকে জানানো হয়েছে, শীঘ্রই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

কলকাতাঃ  শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। আর সেজন্যে টেট পরীক্ষা নিতে চলেছে রাজ্য সরকার। খুব শীঘ্রই সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে। এমনটাই সূত্রের খবর। রাজ্যের এই সিদ্ধান্তে উপকৃত হবেন লক্ষাধিক আবেদনকারী। দীর্ঘদিন টেট হয়নি রাজ্যে।

যা নিয়ে একটা বড় অংশের অভিযোগ ছিল। বছর ঘুরলেই বিধানসভা নির্বাচন। টাফ ফাইট! আর এই পরিস্থিতিতে রাজ্যে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত। ১৫ হাজারেও বেশি শিক্ষক নিয়োগ করা হবে। আর তা পুজোর পরেই হতে চলেছে। আর সেই সংক্রান্ত বিজ্ঞপ্তিও খুব শীঘ্রই প্রকাশিত করতে চলেছে সরকার।

২০১৭ সালে টেট পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যে। কয়েক লক্ষ আবেদন জমা পড়ে। পরীক্ষা হলেও নিয়োগের স্বছতা নিয়ে প্রশ্ন ওঠে। দফায় দফায় মামলা দায়ের করা হয় হাই কোর্টে। এরপর থেকে আর টেট হয়নি রাজ্যে।

জানা গিয়েছে, এই পরীক্ষায় বসার আবেদন করতে পারবেন শুধুমাত্র সেই সব প্রার্থী, যাঁরা ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে আবেদন করেননি। যাঁরা ২০১৭ সালে আবেদন করেছিলেন, তাঁদের আর আবেদনের প্রয়োজন নেই বলেও জানা গিয়েছে। তবে সকলেরই পরীক্ষা নেওয়া হবে বলেও জানা গিয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, দুর্গাপুজোর পরেই দ্রুত টেট পরীক্ষায় নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রায় ১৫ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। ইতিমধ্যে টেট পরীক্ষা নেওয়ার সমস্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কীভাবে এই পরীক্ষা নেওয়া যায় তা নিয়ে চলছে ভাবনা চিন্তা।

পাশাপাশি সেই সময় যাতে করোনা পরিস্থিতি থাকে তাহলে কীভাবে পরীক্ষা হবে সবটাই এখন ভাবা হচ্ছে। আর তা ভেবেই হয়তো কিহুব শীঘ্রই টেট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

West Bengal Primary Teachers Important Dates

Start Date for Apply OnlineNovember
Last Date for Apply OnlineNovember
Payment Fee Online Last Date No
Admit Card AvailableNotified Soon
Examination DateNotified Soon

West Bengal Primary Teachers Application Fee

For General, OBC & EWC CandidatesRs. 100/-
For SC, ST & PH CandidatesRs. 0/-
Payment MethodPayment Can Be Made Either By Credit Card /
Debit Card / Net Banking / Wallets Etc

West Bengal Primary Teachers Age Limit as on 01/01/2021

Minimum Age Limit18 Years
Maximum Age Limit40 Years
Relaxation ( in Upper age limit )05 Years for SC/ST Candidates
03 Years for OBC Candidates

West Bengal Primary Teachers Eligibility Criteria

  • 10th Pass in Any Recognized Board.
  • Primary Tearcher’s Training Course (D.El.Ed)

West Bengal Primary Teachers Vacancy Details Total: 15000 Post

PostVacancy
Primary Teacher’s15000

Required Documents

  1. Recent Colour Photograph (Paste on the Form)
  2. Madhyamik Marksheet.
  3. Madhyamik Admit Card.
  4. Higher Secondary Marksheet.
  5. Aadhar/Voter Card.
  6. Caste Certificate (If Any).
  7. Professional Qualification Certificate.
  8. Bank Payment Receipt.

How to fill The Form

  • West Bengal Primary Teacher’s Recruitment 2020 Through gate Notification and Inviting Offline Application for West Bengal Primary Teacher’s Recruitment 2020. Candidate Can Apply Between November, 2020
  • Candidate Read the Notification Before Apply the Recruitment Application Form in West Bengal Primary Teacher’s Recruitment 2020.
  • Kindly Check and College the All Document – Eligibility, ID Proof, Address Details, Basic Details.
  • Kindly Ready Scan Document Related to Recruitment Form – Photo, Sign, ID Proof, Etc.
  • Before Submit the Application Form Must Check the Preview and All Columns Carefully.
  • Take A Print Out of Application Form.
  • Then fill up the form and Send Normal Indian Post before the Last date.

Important Links

Apply Online LinkClick Here
Download NotificationClick Here
Official WebsiteClick Here

Latest More Sarkari Jobs & New Updates

© Copyright 2019-2020 at www.freesarkarijobalert.com
For Any Feedback in this website contact us  sankararyanblg19@gmail.com

Disclaimer : The Examination Results / Marks published in this Website is only for the immediate Information to the Examinees an does not to be a constitute to be a Legal Document. While all efforts have been made to make the Information available on this Website as Authentic as possible. We are not responsible for any Inadvertent Error that may have crept in the Examination Results / Marks being published in this Website nad for any loss to anybody or anything caused by any Shortcoming, Defect or Inaccuracy of the Information on this Website.

Spread the love

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top